ধন্যি মেয়ে ঝুলন গোস্বামীর জন্মদিনে টুইট বার্তায় শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

Social

নিউজ সোশ্যাল বার্তা, ২৫শে নভেম্বর ২০১৯: বাংলা তথা ভারতবর্ষের গর্ব ঝুলন গোস্বামী । ১৯৮২ সালের ২৫শে নভেম্বর নদীয়া জেলার চাকদহ পৌরসভার ১৫নং ওয়ার্ডের লালপুরে জন্মগ্রহণ করেন । ছোটবেলা থেকেই ক্রিকেটের প্রতি ছিল তাঁর অকৃত্রিম ভালবাসা। এলাকার স্বনামধন্য ফ্রেন্ডস ক্লাব ও নবারুন সমিতিতে তাঁর ক্রিকেট জীবনের সূত্রপাত । চাকদহ থেকে সুদূর কলকাতার বিবেকানন্দের পার্কে প্রতিনিয়ত শুরু করেন অনুশীলন । তারপর থেকে আর পিছন ফিরে তাকাতে হয়নি এই কিংবদন্তি খেলোয়াড় কে । একে একে বেঙ্গল ওমেন্স, ইস্ট জোন ওমেন্স, ভারতের জাতীয় মহিলা ক্রিকেট দল এমনকি এশিয়ান ওমেন্স ইলেভেন দলের হয়ে প্রতিনিধিত্ব করে এক অনন্য নজির সৃষ্টি করেছেন । ২০০২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় এই মহিলা ক্রিকেটারের । অধিনায়ক হয়েছেন ভারতীয় মহিলা ক্রিকেট দলের । ভারতীয় ক্রিকেটে তার অবদান অবিস্মরণীয় । ৩০০ টির বেশি উইকেট রয়েছে তার ঝুলিতে ।

আজ এই কিংবদন্তি খেলোয়ারের জন্মদিন । টুইট বার্তায় তাকে শুভেচ্ছা জানিয়েছেন পশ্চিমবঙ্গ সরকারের মাননীয় মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়।

বিভিন্ন জায়গায় তিনি সম্মানিত হয়েছেন । ২০০৬ সালে পান ক্যাস্ট্রল আওয়ার্ড , ২০০৭ সালে আইসিসির বর্ষসেরা মহিলা ক্রিকেটার নির্বাচিত হন । ২০১০ সালে ভারতের ক্রীড়া বিষয়ে সর্বশ্রেষ্ঠ “অর্জুন” পুরস্কারে ভূষিত হন ।
২০১২ সালে ক্রীড়া ক্ষেত্রের বিশেষ অবদানের জন্য ভারতের চতুর্থ সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মশ্রী পুরষ্কার লাভ করেন ।
২০১৭ সালে কল্যাণী বিশ্ববিদ্যালয় ডি লিট সন্মান দিয়ে সন্মানিত করে প্রাক্তন ভারত অধিনায়ক কে । বাংলা তথা ভারতে প্রথম কোনও মহিলা ক্রিকেটার এই ডি লিট সন্মান পেয়েছেন।

এই দাপুটে খেলোয়াড়ের বায়োপিক হতে চলেছে উদ্যোগ নিয়েছেন পরিচালক সুশান্ত দাস । সিনেমা হবে হিন্দিতে । প্রাথমিকভাবে নাম ভাবা হয়েছে “চাকদা এক্সপ্রেস” । ভারতীয় নারীদের মধ্যে এক উজ্জ্বল নক্ষত্র ঝুলন গোস্বামী ।

Facebook: News Social Barta 24×7

Whats app: 9434158779