আন্তর্জাতিক নারী দিবসে- নারী নিরাপত্তায় নারীর পাশে স্বেচ্ছাসেবী সংগঠন “স্বয়ং”

Social

নিউজ সোশ্যাল বার্তা, ২৬শে নভেম্বর ২০১৯, প্রীতম ভট্টাচার্য : মহিলাদের বিরুদ্ধে বিভিন্ন সময়ে হিংস্রতা বিশ্বব্যাপী সমস্ত কিছুকে হতবাক করেছে, আঘাত করেছে এবং প্রভাবিত করেছে এবং এই সমস্যাটি এখনও বিশ্বের অন্যতম প্রধান উদ্বেগ হিসাবে অব্যাহত রয়েছে।

২৫ শে নভেম্বর আন্তর্জাতিক মহিলা সুরক্ষা দিবস হিসাবে পালিত হওয়ার ধারণাটির মূলত যখন রাজনৈতিক সক্রিয়তার কারণে ডমিনিকান প্রজাতন্ত্রের বোনদের নির্মমভাবে হত্যা করা হয়েছিল।

জাতিসংঘ সাধারণ পরিষদের একটি নতুন প্রস্তাব পাস করে ১৯৯৯ সালে নারী নির্যাতনের বর্জনের জন্য একটি আন্তর্জাতিক দিন উদযাপন করে এবং ধীরে ধীরে ২৫ শে নভেম্বর আন্তর্জাতিক নারী নিরাপত্তা দিবস হিসেবে ক্যালেন্ডার নিবন্ধিত হয়ে ওঠে।

২৫ শে নভেম্বর আন্তজার্তিক নারী সুরক্ষা দিবস সারা পৃথিবীব্যাপি নারীদের নিয়ে বিভিন্ন রকম সামাজিক কাজ হয়ে থাকে। ” স্বয়ং” নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা তাদের কাজের মাধ্যমে নারীদের নিয়ে ফুটিয়ে তুলেছে মহানগরীতে এক নান্দনিক দেওয়াল চিত্র।

সেপ্টেম্বর মাসের শেষ থেকেই তারা তাদের মেয়েদের নিয়ে বিভিন্ন রকম কর্মশালা ও এই দেওয়াল চিত্রের প্রস্তুতি শুরু করে। বেগবাগান লামার্টিনের দেওয়াল জুড়ে তারা নারী নির্যাতনের বিরুদ্ধে, লিঙ্গ সাম্যপ্রতিষ্ঠার বিরুদ্ধে ও মহিলাদের অধিকার রক্ষার প্রতিবাদে তাদের প্রচেষ্টায় এই বিশাল দেওয়াল চিত্র রুপ পায়।
কাজটি করেন স্বয়ং এর মেয়েরা, গর্ভমেন্ট আর্ট কলেজ, শান্তিনিকেতনের শিল্পীরা ও লামার্টিনের ছাত্রীরা। দেওয়ালচিত্রটি উদ্বোধন করেন সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপ।

“স্বয়ং” এর সদস্য কাকলি ভট্টাচার্য্য বলেন-“সারা মাস ধরে বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে আমরা এই দিবস পালন করবো। এই দেওয়াল চিত্রগুলি কলকাতার নারী সমাজে উজ্বল দৃষ্টান্ত ঘটাবে বলে অামরা আশা রাখি”।

Facebook: News Social Barta 24×7

Whats app: 9434158779