দেবু সিংহ, মালদাঃ- বাংলার মাটিতে বাংলা ভাষায় পরিষেবা দিতে হবে-মূলত এই দাবিকে সামনে রেখেই বুধবার ‘বাংলা পক্ষের’ মালদা সংগঠনের সদস্যরা মালদা জেলার হরিশ্চন্দ্রপুর ‘স্টেট ব্যাংক অব ইন্ডিয়া’ শাখার ব্যাংক সার্ভিস ম্যানেজারের হাতে একাধিক দাবি সহ স্বারকলিপি তুলে দেন।
বাংলা পক্ষ মালদা জেলা সংগঠনের জেলা সম্পাদক রফিক আহমেদ জানান,পশ্চিমবঙ্গ বাংলা ভাষার ভিত্তিতে তৈরী একটি রাজ্য৷ ২০১১ আদমশুমারি অনুযায়ী বাংলার ৮৬% মানুষ বাংলাভাষী বাঙালী এবং যাদের মধ্যে ৮৩% বাঙালী বাংলা ছাড়া অন্য কোন ভাষা জানেন না৷ পশ্চিমবঙ্গের প্রধান এবং দাপ্তরিক ভাষা বাংলা। যে কোন সরকারী বা বেসরকারী পরিষবা নিজের মাতৃভাষায় পাওয়া প্রত্যেক বাঙালীর প্রাথমিক ও আইনগত অধিকার।রিজার্ভ ব্যাঙ্কের “শাখা পরিচালনার সাধারণ নীতি”সংক্রান্ত বিজ্ঞপ্তি অনুযায়ী প্রত্যেক ব্যাঙ্কের প্রত্যেক শাখা বাংলা সহ সমস্ত রাজ্যে সেখানের মূল ভাষায় পরিষেবা দেওয়া বাধ্যতামূলক৷ সব ধরনের ডিসপ্লে বোর্ড, পোস্টার, বিজ্ঞপ্তি ইত্যাদি বাংলা ভাষায় থাকা বাধ্যতামূলক৷ লেনদেন সহ পরিষেবা সংক্রান্ত সব ধরনের পুস্তিকা, ফর্ম, স্লিপ বাংলা ভাষায় থাকা বাধ্যতামূলক।
কিন্তু রিজার্ভ ব্যাংকের নির্দেশিকাকে বুড়ো আঙুল দেখিয়ে নিজেদের সুবিধার জন্য বাংলা ভাষাকে বাদ দিয়ে হিন্দি ও ইংরেজি ভাষায় পরিষেবা দিচ্ছে ব্যাংক।ভাষা বুঝতে না পেরে ব্যাংক গ্রাহকেরা সমস্যা পড়ছে। ফর্ম পূরণ করার জন্য ছুটতে হচ্ছে অন্য কারো কাছে। বাংলা ভাষাকে মুছে দিতে একটা বড়ো ধরনের চক্রান্ত চলছে বলে মনে করছে বাংলা পক্ষ।
তাদের মূলত দাবি ব্যাংকের প্রতিটা ডিসপ্লে বোর্ড, বিজ্ঞপ্তি, সার্কুলার বাংলা ভাষায় প্রকাশ করতে হবে,লেনদেন সংক্রান্ত প্রতিটা পুস্তিকা,ফর্ম, স্লিপ ইত্যাদি বাংলা ভাষায় হতে হবে,ব্যাংকের প্রতিটা এটিএম-এ বাংলা থাকতে হবে,ব্যাংকের প্রত্যেক কর্মীকে বাংলা জানতে হবে এবং বাঙালিকে বাংলা ভাষায় পরিষেবা দিতে হবে।
ব্যাংক সার্ভিস ম্যানেজার নান্টু দাস তাদের দাবিগুলোকে সাধুবাদ জানিয়েছে বলেন
হরিশ্চন্দ্রপুর শাখায় যাতে বাংলা ভাষায় সবধরনের পরিষেবা চালু হয় তা তিনি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবেন বলে আশ্বাস দেন।