নদীয়ার বিভিন্ন প্রান্তে পালিত হলো শবেবরাত ! জানুন শবেবরাতের ইতিকথা

Social

মলয় দে নদীয়া :- গতকাল রাতের চাঁদ বাংলার আকাশে এক সম্প্রীতির বার্তা দিয়েছিলো। একদিকে যেমন দোল পূর্ণিমা অন্যদিকে শবেবরাত। ফারসি শব্দ শব অর্থাৎ রাত্রি বরাত অর্থাৎ সর্বশক্তিমান আল্লাহর আশীর্বাদের ভাগ। আল্লাহর বাণী পবিত্র কোরান হিসেবে এবং এবং বিভিন্ন রীতিনীতি পালন করার উপাচার বা অনাচার প্রসঙ্গে বিশ্বনবী হযরত মহাম্মদের হাদিস বর্ণিত বিভিন্ন নিয়ম কানুন অনুসরণ করে আসেন মুসলিম ধর্মালম্বী মানুষজন । আর সেই হাদিস অনুযায়ী জানা যায় মুসলমান সম্প্রদায়ের মধ্যে যারা শিরিক অর্থাৎ সর্বশক্তিমান আল্লাহ কে অগ্রাহ্য করে যারা বাবা-মার কথা অবাধ্য করে, নেশায় আসক্ত থাকে, এ ধরনের কিছু অপরাধী বাদে ছোটখাটো না জেনে কিছু অপরাধ করে ফেলা সাধারণ মানুষদের ক্ষমা করে থাকেন গতকাল রাত্রের নামাজে।

কথিত আছে বিশ্ব নবী হযরত মহাম্মদ কবরস্থানে জিয়ারত অর্থাৎ পরিদর্শন করতে গিয়ে তার স্ত্রী আয়েশা কে প্রশ্ন করেন আজকের রাত কি হিসাবে পরিচিত? চলতি সাহাবান মাসের মধ্য ১৫ তারিখ বলে জানান আয়েশা, হযরত মহাম্মদ বর্ণনা করেন এই রাত সমস্ত গুনাহ অর্থাৎ অন্যায় অপরাধ ক্ষমা করে দিয়ে থাকেন আল্লাহ।

তবে ফরজ অর্থাৎ অবশ্যকীয় না হলেও মফল মন চাইলে আল্লাহর আশীর্বাদ প্রাপ্ত হওয়ার জন্য এই মাসে সর্বাধিক নামাজ পড়া হয়ে থাকে। আসন্ন রমজান মাস ব্যতীত বাকি ১১ মাসের মধ্যে এই সাহাবান মাসে সর্বাধিক নরনারী মসজিদে এবং বাড়িতে সর্বাধিক নামাজ পড়ে থাকেন। তবে আজ বিকেলের মগ্রিবের আজান হয়ে গেলেই এ মাসের ১৬ তারিখ পড়ে যাবে।

Leave a Reply