নদীয়ার শান্তিপুরের শ্রী শ্রী রাধাকান্ত জিউ আনুমানিক দুশো পঁচাত্তর বছর ধরে পূজিত হয়ে আসছেন

Social

মলয় দে, নদীয়া :-শান্তিপুর শহরের গোপালপুরে অনুষ্ঠিত পঞ্চম দোলে র অন্যতম আকর্ষণ ও প্রাণ কেন্দ্র শান্তিপুর সাহা বাড়ির শ্রী শ্রী রাধাকান্ত জিউ । ইতিহাস সূত্রে জানা যায় আনুমানিক প্রায় ২৭৫ বছর পূর্বে প্রতিষ্ঠিত হয়েছিল এই রাধাকান্ত জিউ । তৎকালীন সময়ে এই বংশের পূর্বপুরুষ হিরালাল সাহার আমলে তাদের ব্যাবসায়িক শ্রী বৃদ্ধি ঘটেছিল বলে জানা যায় । তারা বিশ্বাস করতেন ঈশ্বরের আশীর্বাদ থেকেই এই প্রভূত আর্থিক উন্নতি সম্ভব হয়েছে । ঈশ্বরের প্রতি এই ধর্মীয় বিশ্বাস থেকেই শুরু হয় শ্রী শ্রী রাধা কান্ত জিউ এর পূজা অর্চনা । এই সাহা বাড়িতে আড়ম্বরের সাথেই অনুষ্ঠিত হয় রাস উৎসব , দোল যাত্রা ও ঝুলন যাত্রার মত ধর্মীয় অনুষ্ঠানগুলি ।

প্রতি বছরের ন্যায় এবছরও এই বাড়িতে আয়োজন করা হয়েছে ধর্মীয় অনুষ্ঠানের সাথে গুণী ব্যাক্তিদের সম্বর্ধনা প্রদানের অনুষ্ঠান । তবে এবছর দোল উৎসবে শান্তিপুর সাহা বাড়ির পক্ষ থেকে সম্বর্ধনা জ্ঞাপন করা হলো শান্তিপুরের সঙ্গীত শিল্পী সুনীল বঙ্গ এবং সোমা ইন্দ্রকে ।

এই গোপালপুর অঞ্চলের পুঁটো পুঁটির দোল উৎসব সম্পর্কে জানা যাচ্ছে প্রায় ২৫ বছর আগে থেকে শুরু হয়ে ছিল এই উৎসব । কোনো একটি পরিবার তাদের বিগ্রহের সেবা চালাতে অপারক হলে তারা শান্তিপুরের গঙ্গার ধারে এই বিগ্রহের যুগল মূর্তি ফেলে রেখে চলে যান , সেই সময় একজন উরিয়া ব্রামন এই রাধাকৃষ্ণের যুগল মূর্তি গোপালপুর পুঁটো পুঁটির মন্দিরে স্থানন্তরিত করেন এবং এলাকাবাসীদের সহযোগিতায় পূজা অর্চনা শুরু করেন । এর পরেই এই পুঁটো পুঁটির দোল পঞ্চম দোলে র সাথে মিলে মিশে যায় । এমনটাই জানাচ্ছেন সাহা বাড়ির কর্মকর্তা শ্রী জহরলাল সাহা । নদিয়া থেকে লাল্টু ভট্টাচার্যের রিপোর্ট । যদিও এই অঞ্চলের দোলের অনুষ্ঠানকে কেন্দ্র করে বিভিন্ন মেলা ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মহড়া লক্ষ্য করা গেছে ।

Leave a Reply