উপনয়নের নিমন্ত্রণ ছেড়ে ও নেগেটিভ রক্ত দিতে ব্লাড ব্যাংকে নদীয়ার যুবক

Social

সোশ্যাল বার্তা: সামনেই একদিকে যেমন গরম তেমনি নির্বাচন। গরম পড়ার সঙ্গে সঙ্গে ব্লাড ব্যাংকের রক্তের পরিমান কমতে শুরু করেছে। কমছে রক্তদান শিবিরের সংখ্যাও। ২২ শে মার্চ নদীয়ার শক্তিনগর জেলা হাসপাতালে রক্তস্বল্পতা নিয়ে ভর্তি হন বেথুয়াডহরীর বাসিন্দা কল্যাণ সরকার। ভদ্রলোকের দেহে হিমোগ্লোবিনের পরিমাণ ৫ এর নিচে নেমে যায়। এদিকে ওনার ছেলে জিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়ায় সদ্য চাকরী পেয়েছেন। আজ ট্রেন ধরে সেখানে যাবেন কিন্তু বাবার জন্য তো রক্ত দরকার কিভাবে যাবেন ! ট্রেন যাত্রা বাতিল করে থেকে যান কৃষ্ণনগর শক্তিনগর হাসপাতালে বাবার কাছে। কয়েকদিন ধরে মরণ বাঁচন লড়াই লড়ছেন।

রক্তের জোগাড় করতে বিভিন্ন জায়গায় ছোটাছুটি শুরু করেন ছেলে কৌশিক। কিন্তু রক্ত পাওয়া অত সহজ ছিল না। কল্যান বাবুর ও (O Negative) নেগেটিভ গ্রুপের রক্ত। ছেলে কৌশিক সহ ওর বন্ধুরা সকলে সারাদিন খোঁজা খুঁজির পর কয়েকটি ব্লাড ব্যাংকে রক্ত ও ডোনার না পেয়ে প্রায় হতাশ হয়ে পড়েছিলেন। তখনই একজনের মাধ্যমে খবর মেলে একটি বেসরকারী সংস্থায় কর্মরত কৃষ্ণনগরের বাসিন্দা সুজয় ঘোষের, যার রক্ত ও নেগেটিভ। সে তখন রানাঘাট থেকে অফিস করে ফিরছে, যেতে হবে কৃষ্ণনগর কালিনগরের বাড়ি হয়ে রাজারোড চৌধুরীপাড়ায় তার স্যারের ছেলের উপনয়নে। তবু বিবেকের টান,ফোন পাওয়া মাত্র সুজয় স্টেশন থেকে সোজা শক্তিনগর ব্লাড সেন্টারে উপস্থিত কৌশিক ও তার মায়ের সঙ্গে দেখা করে এবং অফিসিয়াল ও ডাক্তারি প্রয়োজনীয় নথি – জমা করে-ততক্ষণাৎ সেই মূল্যবান উক্ত ঋণাত্মক গ্রুপের রক্ত প্রদান করে আবার নির্দিষ্ট স্থানে ফিরে যান। তবে ফিরে যাওয়ার সময় কৌশিক সহ ওর বন্ধুদের কে রক্তদান করতে অনুপ্রেরণা প্রদান করেন ও বলেন-কল্যান বাবুর শরীরিক পরিস্থিতি কেমন থাকে জানাতে! ও তার সুস্থতা কামনা করেন।কল্যান বাবুর ছেলে কৌশিক সুজয় কে দেবদূতের সঙ্গে তুলনা করে।

সুজয়ের বক্তব্য-‘এভাবে যদি যুব সমাজে রক্তদানের উৎসাহ সকলকে প্রদান করা যায় তো-রক্তাভাবে কারো আর জীবন হানি ঘটবে না।’

বরাবরই খুব শান্ত প্রকৃতির মানুষ এই সুজয় ঘোষ। কৃষ্ণনগরের স্বেচ্ছাসেবী সংগঠন কৃষ্ণনগর ঐকতান এর একজন একনিষ্ঠ কর্মী। সারা বছর বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িয়ে থাকেন। যেহেতু নেগেটিভ গ্রুপের রক্ত তাই বছরে কমপক্ষে তিনবার তাকে রক্তদান করতেই হয়। বেঁচে থাকুক মানবতা নিউজ সোশ্যাল বার্তা’র পক্ষ থেকে সুজয় ঘোষকে অভিনন্দন ও ভালোবাসা।

Leave a Reply