দুর্গা পুজোর মরশুমের আগেই পুরোপুরিভাবে চালু করে দেওয়া হবে মালদার সিল্ক পার্ক

Social

দেবু সিংহ,মালদা: দুর্গা পুজোর মরশুমের আগেই পুরোপুরিভাবে চালু করে দেওয়া হবে মালদার সিল্ক পার্ক। মঙ্গলবার সিল্ক পার্কের উন্নত পরিকাঠামো ব্যবস্থা এবং দ্রুত সেটিকে চালু করার ব্যাপারে জেলা প্রশাসনিক ভবনে একটি বৈঠক করা হয়। উপস্থিত ছিলেন জেলাশাসক নীতিন সিংহানিয়া, ডিস্ট্রিক্ট ইন্ডাস্ট্রি সেন্টারে মালদার জেনারেল ম্যানেজার সুমনানন্দ মন্ডল সহ প্রশাসনের পদস্থ কর্তারা। এছাড়া উপস্থিত হয়েছিলেন মালদা মার্চেন্ট চেম্বার অফ কমার্স কর্তৃপক্ষ, মালদার নারায়ণপুর শিল্পাঞ্চল জোনের ব্যবসায়ীর সহ সিল্ক ও খাদি ব্যবসার সঙ্গে যুক্ত অন্যান্য কর্মকর্তারা।

এদিনের প্রশাসনিক বৈঠকে মূলত আলোচনা করা হয় শিল্প পার্ক চালু করার ক্ষেত্রে বর্তমানে কি কি বিষয় অবলম্বন করা দরকার। ইংরেজবাজার ব্লকের মধুঘাট এলাকায় এই শিল্প পার্কের উদ্বোধন করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি । কিন্তু তারপরে দুই বছর পেরিয়ে গেলেও পুরোপুরিভাবে সিল্ক পার্ক চালু করা নিয়ে কিছু জটিলতা তৈরি হয়েছিল। সম্প্রতি মালদায় প্রশাসনিক বৈঠক করতে এসে মুখ্যমন্ত্রী সিল্ক পার্কের দ্রুত চালু করার নির্দেশ দিয়ে গিয়েছেন। আর তারপরেই জেলা প্রশাসনিক ভবনে বৈঠক করেই সিল্ক পার্ক চালু করার উদ্যোগ নিতে চলেছে জেলাশাসক নীতি সিংহানিয়া।
প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, এই সিল্ক পার্কে উৎপাদন এবং বিপনন ব্যবস্থা দুটোই থাকবে। তার জন্য দুটি ব্লক তৈরি করা হয়েছে। এক দিকে ২০ ব্লকে উৎপাদন কেন্দ্র থাকবে। পাশাপাশি ৫২ টি স্টল তৈরি রয়েছে। যার মধ্যে ৩২ টি স্টল ইতিমধ্যে ব্যবসায়ীদের দিয়ে দেওয়া হয়েছে। অন্যদিকে সিল্ক ও খাদি বিপণনেরও ব্যবস্থা থাকবে এই সিল্ক পার্কে। এটি দ্রুত চালু করে দিলে কয়েক হাজার মানুষের কর্মসংস্থান ফিরে আসবে বলে জেলা প্রশাসন সূত্রে জানানো হয়েছে।

Leave a Reply