অযোধ্যায় রাম মন্দির নির্মাণ এবং রামলালা স্থাপনের পর থেকে রামনবমীতে বাড়তি ঝোঁক নদীয়ার শান্তিপুরে 

Social

মলয় দে নদীয়া :-সম্প্রতি অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন এবং রামলালা প্রতিষ্ঠার পর থেকে রাম আরাধনা অনেকটাই বেড়েছে বলে দাবি ভক্তবৃন্দদের তবে এর আগেও যে পুজো হতো না এমন কিন্তু নয়। শান্তিপুরের বুড়ো শিবতলা লেন এবং থানার মোড় বাসন্তী তলায় যেমন বহু প্রাচীনকাল থেকে বাসন্তী পূজা হয়ে আসছে ঠিক তেমনি আজ মহা

অষ্টমী উপলক্ষে শান্তিপুর আমড়াতলা সহ বেশ কয়েক জায়গায় এবং বেশকিছু বাড়িতে আজও অন্নপূর্ণা দেবী পূজিতা হয়ে আসছেন। আবার ঠিক তেমনি কালের এই দুর্গাপুজো অনুযায়ী আগামীকাল নবমী। সেই নবমী কে কেন্দ্র করে শান্তিপুর হরিপুর অঞ্চলে বহু প্রাচীন রামনবমীর দোল আজও সুপরিচিত আর এই দোলকে কেন্দ্র করে বসে মেলা এবারে পুলিশ প্রশাসন, এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে দুর্গাপূজো রাস কিংবা জগদ্ধাত্রী মতন রামনবমীতেও শ্রেষ্ঠ মন্ডপ শোভাযাত্রা মূর্তি এবং আলোকসজ্জায় পুরস্কৃত করতে চলেছেন । সেখানে আনুমানিক প্রায় ৩৫ থেকে ৪০ টি পর্যন্ত হতে চলেছে এবার। গোডাউন মাঠে রামলালা সহ এবারেও শহর এবং গ্রামে বিভিন্ন পুজো হতে চলেছে।

আর এই উপলক্ষে মৃৎশিল্পীদের বরাত বেড়েছে অনেকটাই। পুটোপুটি তলার মৃৎশিল্পী প্রদীপ পাল জানালেন, গতবার অনেক কম বাজেটের দুটি মূর্তি করেছিলেন এবার বাড়তি আরো পাঁচটি বড় বাজেটের মূর্তির অর্ডার পেয়েছেন তিনি যেখানে শুধু শ্রী রামচন্দ্র নয় কোথাও লব কুশ সীতা দেবী লক্ষণ বীর হনুমান এমনকি রামায়ণের বিভিন্ন কান্ড বিষয় হিসেবে উঠে আসছে।
তবে সূত্রাগর সূত্রধর পাড়া, চৌরঙ্গী গম কল, ফুলিয়া পাড়ায় কৃত্তিবাস ওঝার সাধন ক্ষেত্রে, শান্তিপুর শহরের হাটখোলা পড়ার রাম সীতা মন্দির এবং বড় গোস্বামী বাড়ি মধ্যম গোস্বামী বাড়িতেও বহু প্রাচীনকাল থেকে শ্রী রামচন্দ্র পূজিত হয়ে আসছেন।

Leave a Reply